গত ১৯-২৭ জানুয়ারি গাজীপুরের মৌচাক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে এশিয়া প্যাসিফিক রিজিওনাল জাম্বুরী এবং ১১ তম বাংলাদেশ জাতীয় স্কাউট জাম্বুরী।

৩৬ টি দেশের মানুষের সমারোহ ও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের মানুষের উপস্থিতিতে মৌচাক যেন জমজমাট হয়ে উঠেছিল। সৌভাগ্যক্রমে আমিও সেই যাত্রার একজন যাত্রী। করোনা মহামারির কারনে ২০১৯ সালে অনুষ্ঠিত হতে যাওয়া জাম্বুরী ২০২৩ এ এসে সম্পন্ন হলো।

দীর্ঘ ১০ দিন ১৪° তাপমাত্রায় টিকে থাকা একটি বড় চ্যালেঞ্জ ছিলো আমাদের জন্য। প্রথম ২ রাত নির্ঘুম কাটালাম। ৩য় দিন রাতে শীত অনেকটা কমে আসে।

২১ তারিখ রাত ৯ টায় বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি আনুষ্ঠানিক ভাবে জাম্বুরীর উদ্বোধন ঘোষণা করেন। তারপর দিন থেকে সকাল ৫:৪০ এ এরোবিক্স এর মাধ্যমে দিনের সূচনা হতো। এরোবিক্স থেকে ফিরে সকালে ৬:৪৫ এর মধ্যে সম্পূর্ণ ইউনিফর্মে প্রস্তুত থাকতে হতো তাবু প্রদর্শনীর জন্য। প্রদর্শনী ও ব্যক্তিগত স্বাস্থ্য পরীক্ষা শেষে সমাবেশে শুরু হতো । সেখানে প্রদর্শনীর রিপোর্ট জানানো হতো।

তারপর সকালের নাস্তা ও পরবর্তী Elan এর প্রস্তুতি নেওয়ার জন্য একটু বিরতি। একটি দিনে ২ টা করে Elan ছিল এবং একটি Elan বেশি ছিলো। মোট ১১ টি Elan এর মধ্যে আমার ব্যক্তিগত ভাবে ভালো লেগেছে হাইকিং ( বিশেষ করে নাইট হাইকিং) এবং Fantasy ভ্রমণ।

হাইকিং এর রাতে নিজ তাবু থেকে ফিল্ডবুক এর নির্দেশনা অনুযায়ী অন্য একটা গন্তব্যে যেতে হয়েছিল অতপর সেখানে আমাদের আরো একটি তাবু দেওয়া হয় রাত্রি যাপনের জন্য। গাজীপুরে শালবনে হওয়া এই হাইকিং যা আমার মনের পাতায় সারাজীবন একটি রঙিন স্মৃতি হয়ে থাকবে।

২৫ তারিখ আমাদের Fantasy Kingdom এ যাওয়ার কথা থাকলেও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসার কারণে তা বাতিল হয়ে যায়। মাননীয় প্রধানমন্ত্রী ১৩ জন কাব স্কাউট কে শাপলা কাব প্রদান করেন এবং জাম্বুরী ম্যাগাজিন উন্মোচন করেন।

সব শেষে সমাপ্তি ঘোষণা করার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাম্বুরী শেষ হয়।

কিন্তু আমাদের Fantasy ও Grand Campfire বাকি ছিল যা ২৬ তারিখ অনুষ্ঠিত হয়।

জাম্বুরী তে গিয়ে আমরা অনেক কিছু শিখেছি। অনেক গ্যাজেট তৈরি করেছি, নিজেদের রান্না নিজেরা করেছি, আগুন নেভানোর বিভিন্ন কৌশল শিখেছি। তাছাড়াও তাবু জলসার জন্য নাচ তুলেছি, নিজেরা সুন্দর করে তৈরি হয়েছি। এই সকল কাজের জন্য আমাদের সময় ছিল একদমই অল্প।

এত কষ্টের মাঝেও যখন একটা সার্টিফিকেট আর ক্রেস্ট দিল তখন আর ১০ দিনের কষ্ট মনে থাকল না। আগে উপজেলা স্কাউট সমাবেশে ক্যাম্প করলেও এটা আমার জীবনের প্রথম জাম্বুরী। একটা অন্যরকম অভিজ্ঞতা যা ক্যাম্পিং থেকে ভিন্ন। আমি এই স্মৃতি কখনোই ভুলতে চাই না।

লিখেছেন :
জান্নাতুল ফেরদৌস মুনিয়া
সদস্য, গ্রীন ম্যান